ভোরে ঘুম থেকে উঠবেন কেন ? জানলে অবাকই হবেন না জীবনটাই বদলে যাবে !! Benefits of Rising Early

ভোরে ঘুম থেকে উঠবেন কেন ? জানলে অবাকই হবেন না জীবনটাই বদলে যাবে !! Benefits of Rising Early |- Web Tech info Bangla- একটি প্রযুক্তি ওয়েবসাইট | প্রযুক্তির সব খবর
ভোরে ঘুম থেকে উঠবেন কেন ?

কেন ভোরে ঘুম থেকে উঠবেন? Benefits of Rising Early

ভোরে ঘুম থেকে উঠবা। সব সাফল্য তোমার পিছনে পিছনে ছুটবে।’ স্যারের এই কথা শতভাগ সত্য পেয়েছি। চলুন দেখা যাক, কী কী কারণে আপনি ভোরে ঘুম থেকে উঠবেন।

আসলে খুব সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে ওঠা মানে প্রতিদিন নিরেট ৫/৬ ঘণ্টা সময় পাওয়া যায় । ভোরে ঘুম থেকে উঠার যে সময়টা পুরোপুরি নিজের মতো করে সৃজনশীল গঠনমূলক প্রডাকটিভ কাজে ব্যয় করা যায়।


কিন্তু মোদ্দা কোথা হলো প্রথমত আপনাকে চিন্তা করতে হবে খুব সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠা আপনার জন্য কতটা জরুরি। ঠিক কি কারণে আপনি আগামিকাল সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে তারাতাড়ি উঠতে চান। যদি এই চিন্তাটা আপনার কাছে স্পষ্ট থাকে তাহলেই আপনি সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠার মিশনে অর্ধেক সফল।

প্রসঙ্গ: Benefits of Rising Early

শিক্ষকতা পেশায় যোগদানের পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য, শিক্ষাবিদ ও আমার শিক্ষাগুরু প্রয়াত ড. সদরুদ্দিন আহমদ চৌধুরী স্যারের কাছে জীবনে সাফল্য অর্জনের জন্য একটা উপদেশ চেয়েছিলাম। স্যার বলছিলেন, ‘আমি আমার মেয়ে নাজিয়াকে যে উপদেশ দিতাম, তোমাকেও সেই উপদেশ দিচ্ছি, বুঝেছ না কথা?

১.✅ ভোরে ঘুম থেকে উঠতে হলে রাতে আগে ঘুমাতে হয়। ফলে জীবনে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা আসে।

২.✅ আমেরিকার টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষণা মতে, ভোরে ঘুম থেকে ওঠা ছাত্ররা দেরিতে ঘুম থেকে ওঠা ছাত্রদের থেকে ভালো ফল করে।

৩.✅ সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠলে, অফিসে বা বাইরে কাজে যাওয়ার আগে ঘরের কাজ করার জন্য প্রচুর সময় পাওয়া যায়।

৪.✅ গবেষণায় দেখা গেছে, যাঁরা ভোরে ওঠেন তাঁরা অন্যদের চেয়ে বেশি সক্রিয় থাকেন, কাজে সময় কম লাগে ও স্বপ্ল সময়ে সিদ্ধান্ত নিতে পারেন এবং তাড়াতাড়ি লক্ষ্যে পৌঁছান।

৫.✅ সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠলে, রাতে আগে শুয়ে পড়লে ঘুম ভালো হয়। ঘুম ভালো হলে শরীর ভালো থাকে ও অসুখ-বিসুখ কম হয়।

৬.✅ সকালে অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠল, সকালে নাশতা করার সময় পাওয়া যায়। অফিসে গিয়ে অফিসের সময় নষ্ট করে নাশতা করতে হয় না। যাঁরা সকালে সময় নিয়ে ভালোভাবে নাশতা করেন, তাঁদের পাকস্থলী ভালো থাকে।

৭.✅ নীতিমানরা অফিসের সময় অফিসের কাজে ব্যয় করেন। কারণ তাঁরা এই মূল্যবান সময়ের জন্য পাওয়া পারিশ্রমিক শতভাগ হালাল করতে চান। তার জন্য তাঁরা ভোরে ঘুম থেকে ওঠেন।

৮.✅ পৃথিবীর সব বড় সফল মানুষের ও বড় নির্বাহী কর্মকর্তার সাফল্যের মূল গোপন রহস্য হচ্ছে ভোরবেলা ঘুম থেকে ওঠা।

৯.✅ সকালে ঘুম থেকে উঠলে, তাড়াহুড়া করতে হয় না এবং কাজের চাপ কম থাকে। ফলে স্ট্রোক বা হৃদ্‌রোগের ঝুঁকি অনেক কমে যায়।

১০.✅ পৃথিবীতে প্রায় সব আশাবাদী, ইতিবাচক ও সুখী মানুষ ভোরে ঘুম থেকে ওঠেন।

১১.✅ মনীষী বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের মতে, ভোরের মুখে সোনা রং থাকে।

১২.✅ আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সকাল বেলার পাখি হতে চেয়েছিলেন, রাত্রের নয়।

১৩.✅ অস্বস্তি, মেজাজ খারাপ, রাগান্বিত হওয়া, পেটের সমস্যা, বাতের সমস্যা, মাথা ভার ভার করা, শরীর মেজ মেজ করা ইত্যাদির সহজ সমাধান ভোরে ঘুম থেকে ওঠা।

১৪.✅ ভোরের সৌন্দর্য দেখলে মনে প্রশান্তি আসে এবং ভোরের বাতাসে প্রাণ জুড়ায়।

১৫.✅ ভোরে সূর্য ওঠার পরের মিষ্টি রোদে শরীরের প্রয়োজনীয় ভিটামিন ‘ডি’ পাওয়া যায়।

১৬.✅ সকালে প্রকৃতি নীরব থাকে, তাই কোনো চিন্তা বা পরিকল্পনা সকালে করাই সর্বোত্তম।

১৭.✅ বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের মতে, রাতে আগে ঘুমালে ও ভোরে ঘুম থেকে উঠলে মানুষ স্বাস্থ্যবান, সম্পদশালী ও জ্ঞানী হয়।

১৮.✅ পৃথিবীর সব ধর্মের সব ধার্মিক মানুষ ভোরে ঘুম থেকে ওঠেন।

১৯.✅ ঘুম ভালো হওয়ার জন্য সকালে ঘুম থকে ওঠার বিকল্প নাই।

২০.✅ সুস্বাস্থ্যের জন্য সকালে হাঁটা ও ব্যায়ামের বিকল্প আছে কি? তার জন্য দরকার সকালে ঘুম থেকে ওঠা।


সখর গামেদি (রা.) সূত্রে বর্ণিত হয়েছে,
রাসুল (সা.) এ দোয়া করেছেন, হে আল্লাহ, আমার উম্মতের জন্য দিনের শুরুর অংশ বরকতময় করুন।

(তিরমিজি, হাদিস: ১১৯৫)

✅ রাসুল (সা.)-এর কন্যা ফাতেমা (রা.) বলেন, একবার রাসুল (সা.) ভোরবেলা আমার ঘরে এসে আমাকে ঘুমে দেখতে পেলেন, তখন তিনি আমাকে পা দিয়ে নাড়া দিয়ে বললেন, হে প্রিয় কন্যা! ওঠো! তোমার রবের পক্ষ থেকে রিজিক গ্রহণ করো! অলসদের দলভুক্ত হয়ো না। কেননা আল্লাহ তাআলা সুবহে সাদিক থেকে সূর্যোদয় পর্যন্ত মানুষের মাঝে রিজিক বণ্টন করে থাকেন। (আত-তারগিব ওয়াত তারহিব, হাদিস: ২৬১৬)

✅ আমরা আমাদের জীবনকে এবং আমাদের প্রভু, মহান স্রষ্টা যে কারণে আমাদের সৃষ্টি করেছেন তার উদ্দেশ্যকে অনুধাবন করা- তাই আসুন, আজ থেকে আমাদের সবার চেষ্টা আর শপথ হোক ফজরের আজানের সঙ্গে সঙ্গে নামাজের জন্য ঘুম থেকে ওঠা।

✅ এ ছাড়া অন্য হাদিসে আরও বর্ণিত হয়েছে, ভোরে বান্দার রিজিক বণ্টন হয়। যারা ওই সময়টাতে ঘুমিয়ে থাকে, তারা সার্বিক সাফল্য থেকে বঞ্চিত হয়। রিজিকে বরকতের ছোঁয়া পায় না। এ বিষয়ে রাসুল (সা.) বলেন, ‘সকালবেলা রিজিকের অন্বেষণ করো! কারণ, সকালবেলা বরকতপূর্ণ ও সফলতা অর্জনের জন্য উপযুক্ত সময়।’ (মাজমাউজ জাওয়ায়েদ, হাদিস: ৬২২০)

"আসসালাতু খাইরুম মিনান নাউম"
ঘুম থেকে নামাজ উত্তম

আর


চলুন জেনে নেই ভোরে ঘুম থেকে উঠার আরও সুফলগুলো-কি কি

✅মানসিক সুস্থতা: সকালে ওঠার আরেকটি গুরুত্বপূর্ণ সুফল হচ্ছে মানসিক চাপ থেকে মুক্তি। যখন কেউ সকালে ওঠেন, তখন কাজের গতি স্বয়ংক্রিয়ভাবে কমে যায়। ইতিবাচক বার্তা দিয়ে দিন শুরু হয়। সারাদিন এই ইতিবাচক মনোভাব চলতে থাকে। প্রাণচঞ্চলতা বৃদ্ধি পায় ও হাসিখুশি থাকা যায়।

✅একঘেয়েমি: দিনের কাজ শুরুর জন্য সকালের নাস্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই সকালে উঠে একটা স্বাস্থ্যকর নাস্তা করা অতি জরুরি কাজের মধ্যে একটি। কারণ সকালের স্বাস্থ্যকর নাস্তা আমাদের দেহের প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন যোগান দেয় এবং যেকোনো কাজে একঘেয়েমি দূর করতে সহায়তা করে।

✅ব্যায়াম: সকালে ঘুম থেকে ওঠার আরেকটি সুফল বয়ে আনবে ব্যায়াম। সেই সঙ্গে রাতের ঘুমও গভীর করবে ব্যায়াম। সকালে ঘুম থেকে ওঠা মানে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া। এতে ঘুম ভালো হয়। প্রথম প্রথম একটু অসুবিধা হলেও অভ্যাস হয়ে গেলে দেহঘড়ি ঘুমের নতুন সময় ও সকালে ওঠার বিষয়টি মানিয়ে নেবে। যারা সকালে উঠে ব্যায়াম করেন তারা সারাদিন ঝরঝরে থাকেন এবং রাতেও গভীর ঘুম উপভোগ করেন।

মানসিক চাপ থেকে মুক্তি।: ভোরবেলা ঘুম থেকে উঠে কোনো খোলা পরিবেশে অথবা ছাদে যেয়ে হালকা মেডিটেশন বা ব্যায়াম করুন। সারাদিন বেশ হালকা আর ফুরফুরে লাগবে।

পড়াশুনা: ভোরে ঘুম থেকে উঠলে আপনি ফ্রেস মনে পড়াশুনায় সময় দিতে পারবেন। যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক গবেষণায় দেখেছেন, যারা সকালে ঘুম থেকে ওঠেন, তারা দেরিতে ঘুম থেকে ওঠা শিক্ষার্থীদের তুলনায় ভালো ফল করে।

আরও উৎপাদনশীল: সকালে ঘুম থেকে উঠলে আপনার কাজের গতি বেড়ে যাবে। আপনি হয়ে উঠবেন আরো উৎপাদনশীল। তাই দুপুরের লাঞ্চের সময় দেখবেন আপনি যথেষ্ট কাজ সেরে ফেলেছেন এবং তা দেখেই আপনার উৎসাহ-উদ্দীপনা বেড়ে যাবে। তাই ঘুম থেকে সকালে উঠুন।

বিশুদ্ধ বায়ু: সারাদিন মানুষের চলাফেরা ও কলকারখানা খুলা থাকে বলে দিনে বাতাসে প্রচুর রোগ-জীবানু থাকে। কিন্তু ভোরের বায়ু থাকে বিশুদ্ধ। ফলে আপনি নিঃশ্বাস নেওয়ার সময় বিশুদ্ধ বায়ু শরীরের ভেতরে নিতে পারছেন।

সুখী জীবন: সকালে উঠলে জীবন সুখের হয়। জীবনে ইতিবাচক দিক বাড়ে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যাদের ভোরে ঘুম ভাঙে, তারা বেশি সুখী হন।

A saying of Benjamin Franklin in Poor Richard's Almanack.

Early to bed, early to rise make a man happy and wise.


Frequently Asked Questions (FAQ)
প্রশ্ন: সকালে ঘুম থেকে উঠার অভ্যাস কিভাবে করতে পারি?:
    উত্তর:
  1. অবশ্যই রাত জাগা যাবে না। রাত্রে যত দ্রুত সম্ভব ঘুমানোর চেষ্টা করতে হবে।
  2. আপনি যখন সকালে ঘুম থেকে উঠার চেষ্টা করছেন তখন দিনে ঘুমানো যাবে না। দিনে যেভাবেই হোক সজাগ থাকতে হবে।
  3. যত দ্রুত সম্ভব সকালে উঠতে হবে, এলারম দিন বা পরিবারের কাউকে বলে রাখুন ডাক দিতে।আবার ঘুম ধরলে চা কফি খেতে পারেন।
  4. আতিরিক্ত চা কফি খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  5. টেনশন মুক্ত থাকতে হবে।
  6. অলস ভাবে বসে না থেকে নিয়মিত হাটাহাটি এবং কায়িক পরিশ্রম করতে হবে।
প্রশ্ন: সকালে ঘুমে থেকে উঠে কোন কাজগুলো কখনোই করা উচিত নয় বলে আপনি মনে করেন?
    উত্তর:
  1. সর্বপ্রথম, আমাদের ঘুম থেকে উঠে মহান আল্লাহ তায়ালাকে কে ধন্যবাদ জানানো উচিত। কারণ, আপনি সফলভাবে জেগে উঠতে পেরেছেন ও আপনার সমস্ত শরীর সুস্থ আছে।
  2. বিছানা থেকে উঠার পর ব্রাশ করার আগে খালি পেটে এক গ্লাস জল খাওয়া দরকার। এতে আমাদের শরীর সচল থাকে ও পেট পরিষ্কার হয়।
  3. সকালের প্রথম পানীয় আমাদের চা হয়। কিন্তু খুব অল্প সংখ্যক লোকই চিনি ছাড়া চা খাওয়া পছন্দ করে। সকালে চেষ্টা করবেন খালি পেটে মিষ্টি সেবন না করার। গ্রীন টি একটি আদর্শ বিকল্প।
  4. রাতে শোয়ার আগে আপনার মনে যত কু চিন্তা, রাগ, দ্বেষ, রোষ থাকে, সেগুলো ত্যাগ করে শুতে যাওয়া উচিৎ। কারণ পরদিন আপনি যদি জেগে ওঠেন, সেটি আপনার জন্য নতুন হবে। প্রতিটা সকাল আমাদের কাছে একটি উপহারের মত। সেটাকে আগের দিনের অভিজ্ঞতা দিয়ে নষ্ট না করাই ভালো হবে ।
  5. সকালে উঠে এটা না ভেবে যে আজকের দিন কি করে কাটানো যায়, এটা ভাবা উচিত যে আজকের দিনকে কি ভাবে কাজে লাগানো যায়।
  6. যদি পারেন, তো সকালে শরীরচর্চা করা শুরু করে দিন। সারা দিন এটি আপনাকে সচল রাখবে ও আপনার মুড ঠিক থাকবে।

আমাদের সঙ্গেই থাকুন।
সুন্দর সুন্দর ইসলামী আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন। Project Gutenberg



Post a Comment

0 Comments