Latest Post:👉
Loading......Wait...... Please..........

Surah Ya-Sin - 1-83 সূরা ইয়াসীন (৩৬) বাংলা উচ্চারণ অর্থসহ |

Surah Ya-Sin - 1-83 সূরা ইয়াসীন (৩৬) বাংলা উচ্চারণ অর্থসহ |
সূরা ইয়াসীন (৩৬) বাংলা উচ্চারণ অর্থসহ | Surah  Ya-Sin

সূরা ইয়াসীন - বাংলা উচ্চারণ ও অর্থসহ Surah Ya-Sin - 1-83


পবিত্র কোরআন মাজিদে মোট ১১৪ টি সুরার একটি সুরার নাম ইয়াসিন ( Surah Ya-Sin - 1-83 ) । সুরার ধারাবাহিকতায় এটি কুরআনের ৩৬ নম্বর সুরা হল সুরা ইয়াসিন ।

কোরআনের অন্যান্য আয়াত তিলাওয়াত করলে প্রতিটি অক্ষরে সওয়াব পাওয়া যায়। এই সুরা তিলাওয়াতে রয়েছে অসাধারণ ফজিলত। হাদিসের মাধ্যমে প্রমাণিত সুরা ইয়াসিনের ( Surah Ya-Sin - 1-83 ) এসব ফজিলত। হাদিসে রয়েছে


‘প্রত্যেক বস্তুর একটি হৃদয় রয়েছে, আর কোরআনের হৃদয় হচ্ছে ‘Surah Ya-Sin’। যে ব্যক্তি ‘ইয়াসিন - Yasin’ পড়বে আল্লাহ তার আমলনামায় দশবার পূর্ণ কোরআন পড়ার নেকি দান করবেন।

(তিরমিজি ২৮৮৭)

ইমাম তিরমিজি রহ. হাদিসটি বর্ণনার পর নিজেই হাদিসটির মান সম্পর্কে আলোচনা করেছেন। এটির মান দুর্বল হলেও আমলে কোনো বাধা নেই।

হযরত আবু হুরায়রা রা. বর্ণনা করেন রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে রাতে সুরা ইয়াসিন ( Surah Ya-Sin - 1-83 ) তেলাওয়াত করবে, আল্লাহ তার ওই রাতের সব গোনাহ মাফ করে দেবেন। (দারেমি)


হযরত ইবনে ইয়াসার রা. বর্ণনা করেছেন রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে সুরা ইয়াসিন ( Surah Ya-Sin - 1-83 ) তেলাওয়াত করবে আল্লাহ তাআলা তার বিগত জীবনের সব গোনাহ ক্ষমা করে দেবেন।

(বায়হাকি,আবু দাউদ)

ইমাম গাজ্জালী রহ. সুরা ইয়াসিনের ( Surah Ya-Sin - 1-83 ) ফজিলাত বর্ণনা করতে এ প্রসঙ্গে বলেন, সুরা ইয়াসিনকে কুরআনের হৃদয় এ কারণে বলা হয়েছে যে, এ সুরায় কেয়ামত ও হাশর-নশর বিষয়ে বিশদ ব্যাখ্যা ও অলঙ্কারসহকারে বর্ণিত হয়েছে।



পরকালে বিশ্বাস ঈমানের এমন একটি মূলনীতি, যার ওপর মানুষের সব আমল ও আচরণের বিশুদ্ধতা নির্ভরশীল। পরকালের ভয়ভীতি মানুষকে সৎকর্মে উদ্বুদ্ধ করে এবং অবৈধ বাসনা ও হারাম কাজ থেকে বিরত রাখে।

তাই দেহের সুস্থতা যেমন অন্তরের সুস্থতার ওপর নির্ভরশীল তেমনি ঈমানের সুস্থতা পরকালের চিন্তার ওপর নির্ভরশীল (রুহুলমায়ানি)।


👉 সূরাঃ ইয়াসিন ( Surah Ya-Sin - 1-83 ) হল কোরআনের ৩৬ তম সুরা।

✔️ এতে মোট ৮৩টি আয়াত রয়েছে এবং এটি ৫টি রুকুতে বিভক্ত। এই সুরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে, হজরত মুহাম্মদ (সা.) নবুয়ত লাভের প্রথম দিকে।


এ কথা বলার অপেক্ষা রাখে না যে,
কুরআনে কারীমের প্রতিটি সুরা ও আয়াতের মধ্যে আলাদা আলাদা শিক্ষা ও হেদায়েত রয়েছে, যা আমাদের জন্য দিকনির্দেশনা ও আমল করার জন্য গুরুত্বপূর্ণ।

সুতরাং, কুরআনের সমস্ত সুরা ও আয়াতের তিলাওয়াত করা উচিত যাতে আমরা তাদের ফজিলত ও উপকারিতা লাভ করতে পারি। ব্যক্তিগত ও আধ্যাত্মিক উন্নতির জন্য কুরআনের সাথে সম্পর্কযুক্ত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।





✅ Surah Ya-Sin - 1-83 - ইয়াসীন বাংলা উচ্চারণ ও অর্থ

Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-1
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-2
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-3
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-4
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-5
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-6
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-7
Surah-Ya-Sin-ইয়াসীন-বাংলা-উচ্চারণ-ও-অর্থ-web-tech-info-8


FAQ ( Frequently Asked Questions ) প্রশ্ন-উত্তরঃ :

উত্তরঃ ▷ ফজরের পর এই সূরাটি পাঠ করলে গুনাহ মাফ, মৃত্যুতে স্বাচ্ছন্দ্য, চাহিদা পূরণ এবং দোয়া কবুল সহ অসংখ্য উপকার পাওয়া যায়।

উত্তরঃ ▷ প্রতিদিন সূরা ইয়াসিন পড়ার একটি উপকারিতা হল আমাদের ইচ্ছা পূরণের জন্য । সুনান আল-দারিমিতে বর্ণিত আছে যে মুহাম্মদ বলেছেন, "যে ব্যক্তি ভোরবেলা ইয়া-সিন পাঠ করবে, সেদিনের তার প্রয়োজন পূরণ হবে।" যদিও এটিকে দুর্বল ( দাঈফ )



✅ আশা করি,
এরকম আরও গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের



follow
দিয়ে রাখুন । অথবা হোম পেজটি বুকমার্ক করে রাখতে পারেন ।

Post a Comment

0 Comments