Sahih al-Bukhari- All Hadiths ( Bangla ) - বাংলা ভাষাতে সহিহ বুখারী অনুবাদ [সকল অংশ] - ফ্রি ডাউনলোড

Sahih al-Bukhari- All Hadiths ( Bangla )  ফ্রি ডাউনলোড


Sahih Al Bukhari Bangla

বাংলা ভাষাতে সহিহ বুখারী অনুবাদ [সকল অংশ] – ফ্রি ডাউনলোড

Holly Life  সার্ভার থেকে অনলাইনে পড়ুন ও  ডাউনলোড করুন


সহীহ বুখারী হলো ( আরবি: صحيح البخاري ) একটি প্রসিদ্ধ হাদীস বিষয়ক গ্রন্থ। আর এই হাদিস গ্রন্থের সংকলনকারী হলেন মুহাম্মাদ বিন ইসমাইল বিন ইবরাহীম বিন মুগীরাহ বিন বারদিযবাহ অর্থাৎ আমরা এই মহান মানুষটাকে চিনি ইমাম বুখারী নামে।  

ইমাম বুখারী, কাল প্রবাহে একটি বিস্ময়ের নাম। স্মৃতির প্রখরতা, জ্ঞানের গভীরতা, চিন্তার বিশালতা, চারিত্রিক দৃঢ়তা, অটুট সততা আর বিশাল পর্বত সম হিম্মতের এক মূর্ত প্রতীক এই মহাপুরুষ। তিনি ইলমে হাদীসের এক বিজয়ী সম্রাট। তার সংকলিত হাদীসের মহামূল্যবান সংকলন সহীহুল বুখারী বিশুদ্ধতার ক্ষেত্রে আল্লাহর কিতাব মহা গ্রন্থ আল কুরআনের পরেই যার অবস্থান। কিয়ামত পর্যন্ত সমগ্র মুসলিম উম্মাহ তার সাধনার কাছে ঋণী। 
মুহাম্মাদ বিন ইসমাইল বিন ইবরাহীম বিন মুগীরাহ বিন বারদিযবাহ (আরবি বা ফার্সি: محمد بن اسماعيل بن ابراهيم بن مغيره بن بردزبه البخاری) বা ইমাম বুখারী ছিলেন একজন আলেম ও বিখ্যাত হাদীসবেত্তা। তিনি "সহীহ বুখারী" নামে একটি বিশুদ্ধ হাদীসের সংকলন রচনা করেন, যা মুসলমানদের নিকট সবচেয়ে বিশুদ্ধ হাদিস-গ্রন্থ হিসেবে বিবেচিত হয়।
 
ইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র)  স্বীয় শিক্ষক ইসহাক ইবনে রাহওয়াইহ থেকে এই গ্রন্থ রচনার প্রেরণা লাভ করেন। একদা  তিনি একটি এমন গ্রন্থের আশা ব্যক্ত করেন যাতে শুধু সহীহ হাদীস লিপিবদ্ধ থাকবে। তাঁর ছাত্রদের মাঝে ইমাম বুখারী তখন এই কঠিন কাজে অগ্রসর হন।
  ২১৭ হিজরী সালে মাত্র ২৩ বছর বয়সে তিনি মক্কা শহরের হারাম শরীফে এই গ্রন্থের জন্য হাদীস সংকলন শুরু করেন। দীর্ঘ ১৬ বছর পর ২৩৩ হিজরী সনে এর সংকলনের কাজ সমাপ্ত হয়।

বুখারী শরীফের জন্য হাদীস সংকলন কালে তিনি প্রতিদিন রোজা রাখতেন,  এবং প্রতিটি হাদীস পাণ্ডুলিপিতে সন্নিবেশনের পূর্বে গোসল করে দু' রাকাত নফল নামাজ আদায় করে মুরাকাবা ও ধ্যানের মাধ্যমে হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হতেন।
 এ গ্রন্থে তিনি কেবল  ‘‘সহিহ হাদীস’’  সংকলন করেননি, বরং সহিহ হাদীসের মধ্যে যেগুলো তার নির্ধারিত শর্ত উত্তীর্ণ হয়েছে কেবল সেগুলো গ্রহণ করেছেন। তিনি স্বয়ং বলেছেন, "আমি জা'মে কিতাবে সহিহ হাদিস ব্যতীত অন্য কোন হাদিস বর্ণনা করিনি। 
তবে কলেবর বড় হয়ে যাওয়ার আশঙ্কায় অনেক সহিহ হাদিসকে বাদ দিয়েছি। তিনি আরও বলেছেন, ‘‘আমি আমার কিতাবে প্রতিটি হাদিস লেখার পূর্বেই গোসল করেছি এবং দু রাকা‘আত সলাত আদায় করে নিয়েছি।’’

অপর বর্ণনা হতে জানা যায় যে, ইমাম বুখারী তার স্বীয় কিতাবের শিরোনামসমূহ রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবর এবং মসজিদে নববীর মধ্যস্থলে বসে লিখেছেন।  
এ সময় তিনি প্রতিটি শিরোনামের জন্য দু’ রাকা‘আত নফল সলাত আদায় করতেন।


আবুল ফজল মোহাম্মদ বিন তাহেরের বর্ণনা মতে,  ‘‘ইমাম বুখারী তার হাদীস গ্রন্থের কাজ বুখারাতে বসে শেষ করেছেন। এক বর্ণনায় বসরা শহরের কথা আছে।

তবে উল্লিখিত সকল বর্ণনা নির্ভুল। কেননা হাদীস সংকলন কালে তিনি উল্লিখিত সকল নগরীতে অবস্থান করেছেন।

ইমাম বুখারী স্বয়ং বলেছেন, ‘‘আমি আমার সহিহ বুখারি সঙ্গে নিয়ে বসরা শহরে ৫ বছর অবস্থান করেছি এবং আমার কিতাব প্রণয়ের কাজ শেষ করি।  আর প্রতি বছরই হজ পালন করি এবং মক্কা হতে বসরাতে ফিরে আসি।’’ 


Frequently Asked Questions (FAQ):

ইবনে আল সালাহ-এর হিসাব মতে: "দ্বিরুক্তি সহ বুখারী শরীফে হাদীসের সংখ্যা ৭৫৬৩। বলা হয়েছে যে মাত্র একবার বর্ণিত হাদিসের সংখ্যা ২,২৩০।



ইমাম বুখারীর মা তাকে পবিত্র কুরআন মুখস্ত করিয়েছিলেন। ছয় বছর বয়সে তার মুখস্থ শেষ করার পর তার মা তাকে হাদীসের মজলিসে বসিয়ে দেন।      


অনলাইনে পড়ুন ও  ডাউনলোড করুন


 𝕂𝕚𝕟𝕕𝕝𝕪 𝕃𝕚𝕜𝕖 / 𝔽𝕠𝕝𝕝𝕠𝕨 𝕆𝕦𝕣 ℙ𝕒𝕘𝕖 𝕥𝕠 𝕜𝕖𝕖𝕡 𝕦𝕡𝕕𝕒𝕥𝕖𝕕 

Post a Comment

0 Comments